মেনু নির্বাচন করুন
পাতা

প্রকল্প

জনস্বাস্থ্য প্রকৌণল অধিদপ্তর নাগরিক অধিকার (Citizen charter) ক) পানি সরবরাহ ও স্যানিটেশন খাতে বাংলাদেশ সরকার কতৃর্ক নির্ধারিত অধিদপ্তরীয় সেবাসমূহঃ ১. ঢাকা,চট্টগ্রাম ,নারায়গঞ্জ ও খুলনা শহর ব্যতীত সমগ্রদেশের পল্লী ও শহরঞ্চলে (সিটি কর্পোরেশন ,পৌরসভা,উপ-জেলা সদও এবং গ্রোথ সেন্টার ) নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন(পয়ঃ নিষ্কাশন ,নর্দমা ও কঠিন বর্জ্জ্য অবর্জনা নিষ্কাশনে) ব্যবস্থা সমপ্রসারণ ও উন্নয়নে lead agency হিসেবে দায়িত্ব পালন। ২. বাংলাদেশের পল্লী এলাকায় ইউনিয়ন পরিষদের সহায়তায় ও পৌর এলাকায় পৌরসভার সহিত নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন কার্যক্রম গ্রহণ ও বাসতবায়ন। এছাড়াও পৌর এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার অবকাঠামো নির্মাণ ও কারিগরী সহায়তা প্রদান। তাছাড়া পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থাব পরিচালনা ও রক্ষণাবেক্ষণে দক্ষতা উন্নয়নের লক্ষ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠান ( ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন ) সমূহকে কারিগরী সহায়তা প্রদান। ৩. মানব সম্পদ উন্নয়নের কার্যক্রম গ্রহণের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষ জনবল গড়ে তোলা। ৪.সমগ্র দেশের খাবার পানির গুনগতমান পরীক্ষা,পরিবীক্ষন ও পর্যবেক্ষণ। ৫. ভূ-গর্ভস্থ ও ভূ -পৃষ্ঠস্থ নিরাপধ পানির উৎস অনুসন্ধান। ৬. নিরাপদ পানিও স্বাস্থ্য সম্মত পায়খানার ব্যবহার ও এনভায়রনমেন্টার স্যানিটেশন সংক্রান্ত স্বাস্থ্যবিধি পালন সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধকরণ। ৭. আর্সেনিক আক্রান্ত ও অন্যান্য সমস্যা সংকূল এলাকায়(লবনাক্ত ,পাথুরে,পাহাড়ি ইত্যাদি)নতুন লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে নিরাপধ পানি সরবরাহের ব্যবস্থা গ্রহণ। ৮. পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে স্বল্প ব্যয়ে লাগসই প্রযুক্তি অনুসন্ধান ,গবেষণা ও উন্নয়ন। ৯. আপদকালীন ( বন্যা,সাইক্লোন ইত্যাদি)সময়ে জরুরী ভিত্তিতে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা করা। ১০. তথ্য কেন্দ্র স্থাপনের মাধ্যমে পানি সরবরাহ ও স্যানিটেশন সেক্টরের তথ্য ব্যবস্থাপনা সমৃদ্ধি ও আধুনিকিকরণ। ১১. স্থানীয় সরকার, বেসরকারী উদ্যোক্তা,বেসরকারী সংস্থা এবং সিবিও সমূহকে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নে কারিগরী পরামর্শ,তথ্য সরবরাহ ও প্রশিক্ষণ প্রদান। ১২. নরাপদ খাবার পানি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিরোধ মূলক কার্যক্রম গ্রহন। এজন্য পর্যায়ক্রমে দেশের সকল পানি সরবরাহ ব্যবস্থায় ওয়াটার সেফটি প্লান (wsp)বাসত্মবায়ন। খ) সেবা গ্রহণকারী ঃ- সার্কেল/জেলা/উপজেলা কার্যালয়ঃ- ক্রমিক নং সেবার বিবরণ সাড়া প্রদানের সময়সীমা ক. প্রকল্প গ্রহণের আবেদন। ১৫ কর্মদিবসের মধ্যে খ. দরপত্র সংশ্লিষ্ট তথ্য ২ কর্মদিবসের মধ্যে গ. দরপএ সংশ্লিষ্ট অভিযোগ ২ কর্মদিবসের মধ্যে ঘ. অধিদপ্তরীয় কর্মকর্তা /কর্মচারীর বিরুদ্ধেঅভিযোগ ৭ কর্মদিবসের মধ্যে ঙ. অধিদপ্তরীয় কাজে নিয়োজিত কোন পরামর্শক প্রতিষ্ঠান /ঠিকাদারী প্রতিষ্ঠান/বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থার কার্যসংক্রান্ত অভিযোগ/প্রশ্ন ৭ কর্মদিবসের মধ্যে চ. পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ক তথ্য সরবরাহের অনুরোধ ৩ কর্মদিবসের মধ্যে ছ. বিভিন্ন সংস্থা কর্তৃক আয়োজিত প্রশিক্ষনে প্রশিক্ষক প্রদান ৭ কর্মদিবসের মধ্যে জ. বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যয় পানি সরবরাহ ও স্যানিটেশন স্থাপনা স্থাপনের অনুরোধ (Deposit Work0 ১৪ কর্মদিবসের মধ্যে ঝ. চুক্তিবদ্ধ ঠিকাদারী প্রতিষ্ঠান/পরামর্শক সংস্থা/বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা কর্তৃক তত্ত্বাবধানকারী কর্তৃপক্ষের সাথে বিরোধ নিষ্পত্তির


Share with :

Facebook Twitter